ডিপ্লোমা আর্কিটেক্ট, সিভিল ইঞ্জিনিয়ার আর আর্কিটেক্ট, আপনার বিল্ডিং এর ডিজাইন কে করবে?

আমরা অনেকেই ডিপ্লোমা আর্কিটেক্ট দিয়ে বাড়ির ডিজাইন করাই, কেউ সিভিল ইঞ্জিনিয়ার দিয়ে আর কেউবা আর্কিটেক্ট দিয়ে। এদের সবাই যার যার সীমার ভেতরে বাড়ির ডিজাইন করার জন্য যোগ্য বলে বিবেচিত হন। বাংলাদেশের গেজেট অনুযায়ী আইনত কে, কি ধরণের বাড়ির ডিজাইন করতে পারবেন ?

আগে বিল্ডিং ক্যাটাগরি সম্পর্কে একটু জানতে হবে। উচ্চতা, ফ্লোর সাইজ আর ধরণ অনুযায়ী এগুলোকে কয়েকটি ক্যাটাগরি টাইপে ভাগ করা হয়।

ক্যাটাগরি I : দোতলা পর্যন্ত অথবা ৮ মিটার উচু গ্রামের আবাসিক বাড়ি (A1) আর এপার্টমেন্ট (A2) । বাড়ির সাইজ 2700 স্কয়াফিটের নিচে হতে হবে।

ক্যাটাগরি II দেশের যেকোন জায়গার পাচতলা পর্যন্ত

উচু আবাসিক A1 থেকে A5 টাইপের বাড়ি। টাইপগুলোর ব্যাখ্যা নিচে দেয়া আছে । বাড়ির সাইজ হবে 10800 স্কয়াফিটের নিচে (সব ফ্লোর মিলে) ক্যাটাগরি III দশ তলা পর্যন্ত উচু বিল্ডিং। বাড়ির অকুপেন্সি টাইপ A,B,C,E1, E2, F1,F2 & H1. বিল্ডিং এর সাইজ হবে ৮১০০০ স্কয়ারফিটের নিচে । অকুপেন্সি টাইপের টেবিল নিচে দেয়া আছে।

ক্যাটাগরি IV যেকোন উচ্চতার যেকোন বিল্ডিং

 

এবারে আসি ডিপ্লোমা আর্কিটেক্ট, সিভিল ইঞ্জিনিয়ার অথবা আর্কিটেক্ট কে কোন ক্যাটাগরির বাড়ির আর্কিটেকচারাল ডিজাইন করতে পারবে


ক। ডিপ্লোমা আর্কিটেক্ট : ক্যাটাগরি I আর II এর ডিজাইন করতে পারবে । ক্যাটাগরি ২ এর বাড়িগুলো করতে তার ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে । ক্যাটাগরি III ও IV এর বিল্ডিংগুলো ডিজাইন করতে পারবে না কখনোই।

খ। সিভিল ইঞ্জিনিয়ারঃ সিভিল ইঞ্জিনিয়ার পারবেন ক্যাটাগরি I আর II এর ডিজাইন। আর এজন্য তার কোন পূর্ব অভিজ্ঞতা না থাকলেও চলবে। ক্যাটাগরি III ও IV এর বিল্ডিংগুলো ডিজাইন করতে পারবেনা কখনোই

গ। আর্কিটেক্টঃ আর্কিটেক্টরা পূর্ব অভিজ্ঞতা ছাড়া ক্যাটাগরি I আর II এর ডিজাইন করতে পারবেন। ক্যাটাগরি III এর ভবনের জন্য তার ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ক্যাটাগরি IV এর ভবনগুলো ডিজাইন করার জন্য তার ৮ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।


 

Occupancy টাইপ এর ব্যাখ্যা। অনেক সময় বিল্ডিং এর টাইপ বোঝাতে A1, A2, H1, F এরকম কোড ব্যবহার করা হয়। এটা দিয়ে মূলত ভবনের ধরণ আর কি উদ্দেশ্য ব্যবহার করা হবে সেটা বোঝানো হয়। যেমন ধরুন আপনি হসপিটালের ডিজাইন করাতে চান। সেক্ষেত্রে আপনাকে দেখতে হবে D টাইপ বিল্ডিং কে ডিজাইন করতে পারবে। মিনিমাম ৮ বছরের অভিজ্ঞতা সম্পন্ন আর্কিটেক্ট লাগবে আপনার। ডিপ্লোমা, সিভিল ইঞ্জিনিয়ার বা জুনিয়র আর্কিটেক্ট দিয়ে ডিজাইন করালে সমস্যার দায়ভার কেউ নিবেনা। আবার আপনি মার্কেট ডিজাইন করাতে চাইলে দেখতে হবে F টাইপ বিল্ডিং এর নিয়ম কানুন। দেখবেন আর্কিটেক্ট এর ২ বছরের অভিজ্ঞতা থাকলেই তিনি কাজটা পারবেন।




53 views0 comments